মুখোশ বিহীন
ব্যবহার ও নিক্ষেপের মধ্যে হতে অস্তিত্ব কে
টেনে আনা, খুব একটা দুঃসাধ্য ছিল
না, সময়ের ধারার সঙ্গে তাই
গা ভাসানো, অনেক
সিদ্ধান্তের
মেরুদন্ড শুধুই হিতোপদেশের বইর মধ্যে
পাওয়া যায়, হাতির দাঁতের মতন
শুভ্র ঝাকঝক, প্রদর্শনের
জন্য প্রস্তুত, তার
প্রেমের রূপ
বিভত্স বলতে পারব না, সেই দ্বি অঙ্কীয়
নাটকে আমিও ত ছিলাম প্রমুখ
ভূমিকায়, কালো পর্দার
আড়ালে খেলেছি
স্ফিন্ক্সের
খেলা অর্ধাংশ মানব কখনো পূর্ণ দানব,
আসলে নেপথ্যের হিংস্র ভাব
কোনো দিনেই বাদ পড়ে
না, আঁধার হল
অনুঘটক,
বিদ্যুত বেগে ভরে যায় বর্বরতা, আসলে
আদিম ভালভাসাই প্রদান করে
সর্বোচ্চ সন্তুষ্টি, মুখোশের
ঝরে যাওয়াই হলো
নৈসর্গিক
সৌন্দর্য্য, মৌলিক, রুক্ষ, নিখুঁত সত্যতা.