"অনেক দূর হাঁটার পরে, পিছনে ফিরে
যাওয়ার, কোনো ঔচিত্য কি
আছে এই সন্ধিক্ষণে,"
প্রশ্নের সঙ্গে
যখন আমি চেয়ে দেখলাম তার নয়ন -
কোণে, তখন সন্ধ্যা, প্রায়ই নেমে
এসেছিল গঙ্গার অন্য তীরে,
ওই বিশাল বুড়ো বট
বৃক্ষের নীচে
কিছু ক্ষণ থেমে সে যেন মৌন ভাষায় -
করেছিল আবৃতি, বিলুপ্ত ঋচার
রূপে, দূরগামী ট্রেনের
ওই বুক কাঁপানো
আওয়াজে
হয়'ত আমি শুনতেই পারি নি, তার - -
শাশ্বত প্রণয়ের স্বীকারোক্তি কিংবা
একে অপরের থেকে মুক্তি,
আসলে, হিমায়িত
পৃষ্ঠতলে হাঁটা,
সহজ নয়
কাচিক পৃষ্ঠতলের নীচে চিরদিনই থাকে
এক অনিশ্চয়তা, ভাসন্ত এবং
নিমজ্জনের মাঝের
অবস্থা - -
* *
- শান্তনু সান্যাল
http://sanyalsplanet.blogspot.in/
art by Mary Anne Aytoun Ellis
যাওয়ার, কোনো ঔচিত্য কি
আছে এই সন্ধিক্ষণে,"
প্রশ্নের সঙ্গে
যখন আমি চেয়ে দেখলাম তার নয়ন -
কোণে, তখন সন্ধ্যা, প্রায়ই নেমে
এসেছিল গঙ্গার অন্য তীরে,
ওই বিশাল বুড়ো বট
বৃক্ষের নীচে
কিছু ক্ষণ থেমে সে যেন মৌন ভাষায় -
করেছিল আবৃতি, বিলুপ্ত ঋচার
রূপে, দূরগামী ট্রেনের
ওই বুক কাঁপানো
আওয়াজে
হয়'ত আমি শুনতেই পারি নি, তার - -
শাশ্বত প্রণয়ের স্বীকারোক্তি কিংবা
একে অপরের থেকে মুক্তি,
আসলে, হিমায়িত
পৃষ্ঠতলে হাঁটা,
সহজ নয়
কাচিক পৃষ্ঠতলের নীচে চিরদিনই থাকে
এক অনিশ্চয়তা, ভাসন্ত এবং
নিমজ্জনের মাঝের
অবস্থা - -
* *
- শান্তনু সান্যাল
http://sanyalsplanet.blogspot.in/
art by Mary Anne Aytoun Ellis