রবিবার, ১৬ জানুয়ারী, ২০১১

কলাবিজ্ঞ

কলাবিজ্ঞ 

জীবনের কলা দির্ঘায়ে তুমি কী ভাবলে 

শুধুই যৌন লিপ্সা, প্রেম ও ছলনা কিংবা
বস্ত্রহীন নারী পুরুষ, ক্রয় বিক্রয় অথবা
গিদ্ধ ভোজ দেখবে ?

এস দেখে যাও অন্তর্মনের ক্ষুধা, সমাজের
বিকৃতি, আমি পরিত্যক্ত বা অভিশিপ্ত !

বিক্ষিপ্ত ও যদি বল, দুঃখ পাব না
আমি বিভত্স বস্তির লোক
ওই ভারী ভারী সাধুভাষা বুঝি ই না,

পথেই জন্ম, পথেই দেখি স্বপ্ন, শেষে পথের 

ধারে ই মরে যাই, জানি তুমি কোনো দিনই 

ভালবাসতে পারবে না 

ভাব করা এতই যে সহজ না ! তুলে নাও
কিছু গলিত কুষ্ঠের রঙ্গীন ছবি
বুকের চিত্র আঁকতে যেও না, এই ভাঙা

হাড় গুলো গেছে বহুকাল আগে শুকিয়ে

১৯৪৭ থেকে ২০১১, ঘুরেছি আমি, ওই 

রক্তিম সীমান্ত হইতে বিভিন্ন প্রান্ত প্রান্তরে 

দিয়ে যেও যত দিতে পারো শাপ, গালাগাল
সাজিয়ে বারবধু কিংবা বাস্তুহারা বলতে হবে না 

স্পষ্ট ভাষায় বল - ভিখারী, দেশ হারা, জন্মহারা

ভবঘুরু, যাযাবর যত সব ফেলানো !

তোমার ভোটের তালিকায় আমার নাম লিখ না ,

আমার শুধুই পরিচয় রয়েছে
নেহরু কী টাটা আর্ট গেলারী, নিচে লিখে দিও
আহা রে ! বেচারা মানুষ ! যদি ওই কলাকৃতি
উজ্জ্বল দেখা দেয় না, তা হলে হেসে দিও 

কলাবিজ্ঞর ভান করতে ক্ষতি আবার কিসের //
---- শান্তনু সান্যাল 
 painting by arup lodh - kolkata

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন