আর আমি ব্যথা পাই না, তুমি ছুঁয়ে
দেখতে পারো বুকে অবস্থিত
ক্ষত স্থান, আসলে
সহিষ্ণুতার
আছে এক নিশ্চিত সীমাবদ্ধতা, তার
পরে, মানুষ হয় ওঠে আশ্চর্য্য
ভাবে অনড়, মৌসুমের
পরোয়া করে না,
আর আমি
কাঁদি না, হয়তো অশ্রু ধারা গেছে -
শুকিয়ে, ওই শুষ্ক ধরাতলে
ক্রমশঃ গজিয়ে উঠেছে
লবণাক্ত ভূমি,
আর কিছু
ঝলসানো স্বপ্নের বৃক্ষ, পাতা বিহীন,
আর আমি ওই মৃগজলের
পিছনে ধেয়ে যেতে
চাই না, সে
প্রেম কি
স্পৃহা ছিল জানি না, আমি আর - -
স্বপ্নের জাল বুনি না, হয়তো
তোমার এই মুহুর্তে
কিছু অস্বস্তি
হতেও
পারে, কিন্তু বাস্তবিকতা শুধু এটাই
যে তুমি আমায় নৈসর্গিক ভাবে
পেতে চাও, যাকে বলে কটু
সত্য রূপে, পূর্ণ
পৌরুষে।
* *
- শান্তনু সান্যাল
http://sanyalsplanet.blogspot.in/
Glennda Field Fine Art.jpg
দেখতে পারো বুকে অবস্থিত
ক্ষত স্থান, আসলে
সহিষ্ণুতার
আছে এক নিশ্চিত সীমাবদ্ধতা, তার
পরে, মানুষ হয় ওঠে আশ্চর্য্য
ভাবে অনড়, মৌসুমের
পরোয়া করে না,
আর আমি
কাঁদি না, হয়তো অশ্রু ধারা গেছে -
শুকিয়ে, ওই শুষ্ক ধরাতলে
ক্রমশঃ গজিয়ে উঠেছে
লবণাক্ত ভূমি,
আর কিছু
ঝলসানো স্বপ্নের বৃক্ষ, পাতা বিহীন,
আর আমি ওই মৃগজলের
পিছনে ধেয়ে যেতে
চাই না, সে
প্রেম কি
স্পৃহা ছিল জানি না, আমি আর - -
স্বপ্নের জাল বুনি না, হয়তো
তোমার এই মুহুর্তে
কিছু অস্বস্তি
হতেও
পারে, কিন্তু বাস্তবিকতা শুধু এটাই
যে তুমি আমায় নৈসর্গিক ভাবে
পেতে চাও, যাকে বলে কটু
সত্য রূপে, পূর্ণ
পৌরুষে।
* *
- শান্তনু সান্যাল
http://sanyalsplanet.blogspot.in/
Glennda Field Fine Art.jpg
কোন মন্তব্য নেই:
একটি মন্তব্য পোস্ট করুন