রবিবার, ২৭ নভেম্বর, ২০১১

হার মানবো না কোনো দিন

যখন তারা কেড়ে নিয়েছ খাতা কলম
পাথরে লিখে গেছি জীবনের
কাব্য, অবহেলার পথে
দাড়িয়ে স্বীকার
করেছি
প্রতিযোগিতা, যখন তারা পুড়িয়ে
গেছে আমার বাসার ছাদ,
হয় ত সে রাতে আমি
ঘুমোতে পারি নি,
কিন্তু দেখেছি
নতুন
ঘরের স্বপ্ন, দহন নিয়ে বুকে খুঁজেছি,
স্থায়ী আচ্ছাদন, তাদের তুচ্ছ
দৃষ্টি উঠিয়ে এনেছে
আমায় শীর্ষে,
হার মানি
নি
কোনো ভাবে, প্রতি মুহূর্তে জ্বলে উঠেছি
ছাইর বুক হতে অঙ্গারের রূপে,
তাদের অট্টহাসের মাঝে
সন্ধান করে গেছি
হারানো মূল্য,
জীবনের
অর্থ, 
খাঁটি সোনা হতে চেয়েছি আমি, তারা
ধূমিল করতে পারি নি অস্তিত্ব,
তাপ্পি ভরা আবরণে
সাজিয়েছি
স্বপ্নের
রেশমী সুতায় আঁকা বাঁকা রাফু, আড়ালে
যেতে চায় নি, ভিজেছি অসহায়
বৃষ্টির অঝর ধারায়, কড়া
নাড়া দেয় নি আশ্রয়
স্থলে, ভালো
ভাবে
বাঁচার জেদ আমার ছিল বন্ধু, নিয়তির
কান্না করি নি কোনো দিন, লড়ে
গেছি জীবনের সঙ্গে অনবরত,
তাদের ভবিষ্যদ্বাণী ছিল
মিথ্যে, প্রমাণ করে
গেছে আমার
পুরুষার্থ,
সফলতার মাপদণ্ডে হয় ত আমার স্থান
সীমিত, কিন্তু মনের প্রাঙ্গণে সে
অসাধারণ, তাদের হাসির
মাঝে এখন ঈর্ষার
ক্রন্দন, কিংবা
ভুল
ভাঙনের প্রায়াশ্চিত, কিন্তু আমি একগুঁয়ে
হার মানবো না মৃত্যু পর্য্যন্ত - - -

- শান্তনু সান্যাল
http://sanyalsplanet.blogspot.com/

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন